Friday, October 26, 2012

ড্রপবক্স একাউন্টকে করুন আরো নিরাপদ।

ড্রপবক্স অ্যাকাউন্টকে আরো নিরাপদ করার জন্য আপনি টু-স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারেন। অর্থাৎ আপনি যখন ড্রপবক্স অ্যাকাউন্টে লগিন করবেন তখন আপনার মোবাইলে একটি ভেরিফিকেশন কোড চলে আসবে এবং এই কোডটি দেবার পর আপনি আপনার ডাটা দেখতে পারবেন। আবার আপনার মোবাইল নম্বরটি হারিয়ে গেলেও সমস্যা নেই। কারন আপনাকে একটি সিক্রেট কোড দেয়া হবে যার মাধ্যমে আপনি ভেরিফিকেশন কোড ছাড়াও লগিন করতে পারবেন, কিন্তু তখন আপনার টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতিটি বন্ধ হয়ে যাবে এবং আপনাকে পুনরায় চালু করতে হবে।

টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি চালু করার জন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

১। প্রথমে আপনার ড্রপবক্স অ্যাকাউন্টে লগিন করুন (যদি না থাকে তাহলে এখানে ক্লিক করুন)।
২। এবার Settings হতে Security ট্যাব এ যান।
৩। Account Sign in box এর tow-step verification এর change এ ক্লিক করুন।
৪। Enable two-step verification বক্স হতে Get Started এ ক্লিক করুন।
৫। এখন একটি বক্স আসবে এবং সিকিউরিটির জন্য আপনার লগিন ইমেইল অ্যাড্রেস এর পাসওয়ার্ড চাইবে। পাসওয়ার্ড লিখে Next এ ক্লিক করুন।
৬। How would you like to receive your security codes? বক্স হতে Use text messages সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
৭। Enter your mobile phone number বক্স হতে Bangladesh সিলেক্ট করে আপনার যে মোবাইলে কোড পেতে চান তার নাম্বার লিখে Next এ ক্লিক করুন। কিছুক্ষনের মধ্যেই আপনার মোবাইকে একটি কোড চলে আসবে। ভেরিফিকেশন কোড লিখে Next এ ক্লিক করুন।
৮। এখন একটি মেসেজ দেখতে পাবেন যেখানে লেখা থাকবে You’re almost done. If you ever lost your phone, you’ll need this emergency backup code to disable two-step verification and access your account. এখানে একটি কোড দেয়া থাকবে যা আপনি কোন নিরাপদ স্থানে লিখে রাখবেন। যদি আপনি আপনার মোবাইল হারিয়ে ফেলেন তাহলে এই কোড দিয়ে আপনার ড্রপবক্স অ্যাকাউন্টে লগিন করতে পারবেন। এবার টু-স্টেপ ভেরিফিকেশন চালু করার জন্য Enable two-step verification বাটনে ক্লিক করুন।
৯। আপনি Congrats! You’ve enabled two-step verification মেসেজ বক্স দেখতে পাবেন এবং Done বাটনে ক্লিক করুন।

আপনার টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি চালু। এখন থেকে যখনি আপনার ড্রপবক্স অ্যাকাউন্টে লগিন করতে যাবেন তখন আপনার মোবাইলে ভেরিফিকেশন কোড চলে আসবে এবং এই কোড ছাড়া আপনার ফাইল দেখতে পারবেন না। যদি আপনার পাসওয়ার্ড কেউ জেনেও যায় তবুও সে আপনার অ্যাকাউন্টে লগিন করতে পারবে না।

আরো বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করুন।

No comments: